বৈরুতে রাতভর হামলা, বিপজ্জনক মুহূর্তে মধ্যপ্রাচ্য

আন্তর্জাতিক ডেস্ক: ইসরায়েলি বাহিনী লেবাননের রাজধানী বৈরুতে অতর্কিত হামলা চালিয়ে যাচ্ছে । ইসরায়েল নিশ্চিত করেছে যে তারা বৈরুতে গতকাল রাতভর সিরিজ হামলা চালিয়েছে।

রোববার (৬ অক্টোবর) সিএনএনের লাইভ প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

ইসরায়েলি বাহিনী বলছে, বৈরুতে হিজবুল্লাহর অস্ত্রাগার ও অন্যান্য স্থাপনা লক্ষ্য করে এসব হামলা চালানো হয়েছে। বৈরুতে সিএনএনের টিম জানিয়েছে, তারা কয়েক ঘণ্টা আগে অনবরত বিস্ফোরণ ও বিশাল হামলার শব্দ শুনতে পেয়েছে।

এদিকে অতর্কিত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলার জবাবে ইরানে যেকোনো সময় হামলা চালাতে পারে ইসরায়েলি বাহিনী। ইরানের পারমাণবিক স্থাপনাতেও ইসরায়েল হামলা চালাতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

কাউন্সিল অন ফরেইন রিলেশনসের সিনিয়র ফেলো স্টিভেন কুক বলেছেন, ইরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলার জবাব দেখার জন্য পুরো বিশ্ব অপেক্ষা করছে। এক্ষেত্রে ইসরায়েল মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বা সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কোনো পরামর্শ আমলে নেবে না।

এর আগে বাইডেন বলেন, ইরানের পারমাণবিক স্থাপনায় ইসরায়েলের হামলা চালানো উচিৎ হবে না। অন্যদিকে ট্রাম্প বলেছেন, ইসরায়েলের উচিৎ ইরানের পারমাণবিক স্থাপনায় হামলা চালানো।

এনিয়ে স্টিভেন কুক বলেন, তারা (ইসরায়েল) ইরানে এমন সব স্থাপনা ও অস্ত্রাগার লক্ষ্যবস্তু করতে যাচ্ছে যা ইসরায়লের জন্য বিপজ্জনক। তিনি আরও বলেছেন, এই মুহূর্তে মধ্যপ্রাচ্যে অত্যন্ত বিপজ্জনক পরিস্থিতি বিরাজ করছে। এ ছাড়া বিশ্লেষকরা বলছেন, যেকোনো মুহুর্তে মধ্যপ্রাচ্যজুড়ে যুদ্ধ ছড়িয়ে যেতে পারে।

লেবানন জানিয়েছে, ইসরায়েলি হামলায় লেবাননে নিহতের সংখ্যা দুই হাজার ছাড়িয়ে গেছে। অন্যদিকে গত ৭ অক্টোবর থেকে গাজায় শুর হওয়া যুদ্ধে এখন পর্যন্ত নিহতের সংখ্যা ৪১ হাজার ছাড়িয়েছে।

আইএনবি/বিভূঁইয়া