2018-02-14 04:42:12p

জীবন নিয়ে নতুন করে ভাবুন

লাইফষ্টাইল ডেস্ক:পারফেকশনের চাহিদা কাজে ঢিলেঢালা ভাব নিয়ে আসে। সবকিছু ঢিমেতালে আগায়। আপনি হয়ত মনে করেন আপনার জীবনে আপনার যেখানে থাকা উচিৎ ছিল আপনি সেই পজিশনে নেই— সে কারণে আপনি হতাশ। আপনার ক্যারিয়ার, আপনার পরিবার, আপনার অর্থ-সম্পদের পরিমাণ সব মিলিয়ে ঝুঁকি নেওয়ার সুযোগ নেই আপনার। আপনি শুধু সুখী হতে চান।

তবে নির্মম বাস্তবতার মুখোমুখি হওয়া আপনার জন্য প্রয়োজন। সমস্যা আপনি নিজেই। আপনার নিজের সুবিধাজনক অবস্থান থেকে আপনাকে বের হয়ে আসতে হবে। এইসব কারণে আপনি পিছিয়ে আছেন:

গতানুগতিক ভয়: আপনি হয়ত নিজের ব্যবসা শুরু করার স্বপ্ন দেখেন। আপনার অপছন্দের একঘেয়ে চাকরিটি ছেড়ে দিয়ে নিজেই কিছু করার উদ্যোগ নিতে চান। তবে আপনি ভয় পান। ভয় আপনার স্বাভাবিক অক্ষমতা। দিবাস্বপ্ন দেখা বন্ধ করুন। বড় করে একটা নিঃশ্বাস নিন। বাস্তবে আসুন। ভয়টাকে অনুভব করুন, এটাকে ধাক্কা দিয়ে সরিয়ে দিন, এবং যে কোনো ভাবেই হোক আপনি যা চান সেটা শুরু করে দিন।

পরামর্শ গ্রহণ করার ব্যর্থতা: আপনি উপদেশ শুনতে পছন্দ করেন, কিন্তু কখনো সেটা গ্রহণ করেন না। আপনি ভান ধরে থাকেন যে কোনো নির্দেশনা শুধু শুনলেই তাতে কাজ হয়। সেটা কখনোই না। আপনি নিজেকেই বোকা বানাচ্ছেন। কাজ নিজে নিজে হয় না। উপদেশ বা পরামর্শ শুনুন। সেটা হজম করুন। তারপর অনুসরণ করুন।

দিকনির্দেশনা না থাকা: আপনি যেটা করেন, সেটার মতই গুরুত্বপূর্ণ হল আপনি কীভাবে কাজটা করেন। আপনি যেখানে যেতে চান সেখানে যাওয়াটা নির্ভর করছে আপনি কীভাবে কাজটা করেন তার উপর। আপনার লক্ষ্যগুলি কী? আপনি সেখানে যাওয়ার জন্য কী কী করছেন? আপনি উড়ে উড়ে সফলতায় পৌঁছাবেন না। সফল হতে হলে আপনার একটা নির্দিষ্ট প্রক্রিয়া ও একটা পরিকল্পনা থাকতে হবে।

অগ্রগতি পরিমাপ না করা: আপনি আপনার অগ্রগতি মাপছেন না। আপনি যদি সেটা পরিমাপ না করেন, আপনি কীভাবে উন্নতি করবেন? আপনি বুঝতে পারবেন না আপনি উন্নতি করছেন। আর এতে আপনার মনে হবে আপনি আগাচ্ছেন না। আপনি আপনার অগ্রগতি পরিমাপ করছেন না মানে আপনার সম্ভাবনা ও পরিকল্পনাগুলিও আপনার পরিমাপ করা নেই।

পারিপার্শ্বিক মানুষজন: আপনার আশেপাশে যদি নিরুৎসাহিত করে বা আত্মবিশ্বাস কমিয়ে দেয় এমন লোকজন থাকে তাহলে আপনি কখনোই আপনার মধ্যে থাকা সম্ভাবনা বিকশিত করতে পারবেন না। লক্ষ্য অর্জনে আপনাকে চ্যালেঞ্জ করে এমন মানুষজন খুঁজে বের করুন। যেসব মানুষ ইতিবাচক চিন্তা করে এবং সীমাবদ্ধতাকে চ্যালেঞ্জ করে তাদের সাথে সময় কাটান। তারা আপনাকে উদ্বুদ্ধ করবে।

আইএনবি:বিভূঁইয়া