2018-02-13 05:29:14p

বিশ্বসেরা অর্থমন্ত্রী ইন্দোনেশিয়ার নারী

আন্তর্জাতিক ডেস্ক:ইন্দোনেশিয়ার নারী অর্থমন্ত্রী শ্রী মুলায়নি বিশ্বের সেরা অর্থমন্ত্রীর খেতাব পেলেন । রোববার দুবাইয়ে ওয়ার্ল্ড গভর্নমেন্ট সম্মেলনের ষষ্ঠ বার্ষিকীর অনুষ্ঠানে তার হাতে বিশ্ব সেরা অর্থমন্ত্রীর পদক তুলে দিয়েছেন সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম।

এর আগে বিশ্বের সেরা অর্থমন্ত্রী বেছে নিতে ওয়ার্ল্ড গভর্নমেন্ট সামিটে পদকপ্রদান কমিটি গঠন করা হয়। কমিটি বলছে, ‘শ্রী মুলায়নির মেয়াদে ইন্দোনেশিয়া দারিদ্র্য কমিয়ে আনতে বাস্তব ফল অর্জন, জীবিকার মান উন্নয়ন, সরকারি ঋণ হ্রাস ও সরকারি লেনদেনে স্বচ্ছতা নিশ্চিত করেছে।’

‘দুর্নীতির বিরুদ্ধে লড়াই এবং সরকারের স্বচ্ছতা বৃদ্ধির প্রচেষ্টা’ চালানোর জন্যও স্বীকৃতি পেয়েছেন তিনি।

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদোর শাসনামলে ২০১৬ দেশটির অর্থমন্ত্রী হিসেবে শপথ নেন শ্রী মুলায়নি। এর আগে বিশ্ব ব্যাংকের ব্যববস্থাপনা পরিচালকের দায়িত্ব পালন করেন তিনি।

এছাড়া ২০০৫ থেকে ২০১০ সাল পর্যন্তও দেশটির অর্থমন্ত্রী ছিলেন তিনি। ওই সময় বৈশ্বিক অর্থনৈতিক সংকট দেখা দিলেও ইন্দোনেশিয়ার অর্থনীতির চাকা শক্ত হাতে পরিচালনা করেন মুলায়নি।

গত বছর সিএনবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘ইন্দোনেশিয়ার অর্থনীতি এখন অনেক বেশি স্থিতিশীল এবং আমরা যেভাবে অর্থনীতি পরিচালনা করি সেই উপায়গুলো অনেক বেশি শক্তিশালী।’

বিশ্বসেরা অর্থমন্ত্রী বাছাইয়ে স্বাধীন পরামর্শক প্রতিষ্ঠান আর্নেস্ট অ্যান্ড ইয়ংকে নিয়োগ দেয়ো হয়েছিল। প্রতিষ্ঠানটি মন্ত্রীদের নেতৃত্ব, উদ্ভাবন, সামাজিক ও অর্থনৈতিক প্রভাবের ওপর ভিত্তি করে তরুণদের জন্য নেয়া পদক্ষেপ ও নীতির মূল্যায়ন করে বিশ্বসেরা অর্থমন্ত্রী বাছাই করেছে।

ওয়ার্ল্ড গভর্নমেন্ট সামিটের তথ্য অনুযায়ী, গত পাঁচ বছরে ইন্দোনেশিয়ায় দারিদ্র্য কমেছে ৪০ শতাংশ। একই সময়ে দেশটির ঋণ কমেছে প্রায় ৫০ শতাংশ। এছাড়া দেশটির রিজার্ভ অতীতের সব রেকর্ড চাড়িয়ে ৫০ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে।
সূত্র : এশিয়ান করেসপনডেন্ট।

আইএনবি:বিভূঁইয়া