2018-02-05 03:41:48p

রাষ্ট্রপতি পদে আবদুল হামিদের মনোনয়নপত্র জমা

আইএনবি ডেস্ক: রাষ্ট্রপতি পদে ক্ষমতাসীন আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিলেন বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

সোমবার বেলা ১২টার দিকে আগারগাঁও নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদার কাছে তার পক্ষে মনোনয়নপত্র জমা দেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

এ সময় বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন, জাতীয় সংসদের চিফ হুইপ আ স ম ফিরোজসহ আওয়ামী লীগের অন্য নেতারা উপস্থিত ছিলেন।

রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল অনুযায়ী, আজ বিকাল ৪টা পর্যন্ত মনোনয়নপত্র দাখিলের সুযোগ রয়েছে। এর আগে বুধবার যাচাই-বাছাইয়ের পর ১০ ফেব্রুয়ারি পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে।

প্রার্থীর সংখ্যা একজনের বেশি না হলে তাকেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করা হবে। আর একাধিক প্রার্থী হলে ১৮ ফেব্রুয়ারি সংসদের অধিবেশন কক্ষে বিধিমালা অনুযায়ী ভোট হবে। সেখানে সংসদ সদস্যরাই ভোট দিয়ে নতুন রাষ্ট্রপতি বেছে নেবেন।

এর আগে ৩১ জানুয়ারি রাষ্ট্রপতি পদে ফের আবদুল হামিদকে মনোনয়ন দেয় আওয়ামী লীগ। বুধবার রাতে গণভবনে আওয়ামী লীগের সংসদীয় বোর্ডের সভায় এ মনোনয়ন দেয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন আওয়ামী লীগের সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গত ২৬ জানুয়ারি রাষ্ট্রপতি পদে তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। সিইসি জানান, দেশের ২১তম রাষ্ট্রপতি নির্বাচনে ভোটগ্রহণ হবে আগামী ১৮ ফেব্রুয়ারি। মনোনয়নপত্র দাখিলের সময় ৫ ফেব্রুয়ারি ও প্রত্যাহারের শেষ তারিখ ১০ ফেব্রুয়ারি করা হয়।

২০১৩ সালের ২৪ এপ্রিল বাংলাদেশের ২০তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নেন মো. আবদুল হামিদ। সংবিধানের ১২৩ অনুচ্ছেদ অনুযায়ী, মেয়াদ অবসানের কারণে রাষ্ট্রপতি পদ শূন্য হওয়ার ক্ষেত্রে মেয়াদপূর্তির তারিখের আগের নব্বই থেকে ষাট দিনের মধ্যে নির্বাচন করতে হয়। ফলে ২৩ ফেব্রুয়ারির মধ্যে এ নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে নির্বাচন কমিশনের।