2018-01-25 11:18:04a

বাংলা ভাষা যুক্ত হচ্ছে যুক্ত রাষ্ট্রের ড্রাইভিং লাইসেন্স পরীক্ষায়

আইএনবিনিউজ২৪.কম: যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ড্রাইভিং লাইসেন্সের পরীক্ষা বাংলা ভাষায় দেয়ার সুযোগ তৈরি হচ্ছে জুন মাস থেকে। এর ফলে বাংলা ভাষা নিয়ে গর্ব করার পাশাপাশি তৈরি হচ্ছে জীবন জীবিকার সংগ্রামে নিয়োজিত প্রবাসী বাংলাদেশিদের ভাগ্যোন্নয়নের নতুন সুযোগ।

যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব লাভের পরীক্ষাতেও বয়স্ক বাংলাদেশিদের জন্য বাংলা ভাষা চালুর চেষ্টা চলছে। কর্মসংস্থানের সুযোগ বিবেচনায় নিউইয়র্ক অভিবাসীদের পছন্দের তালিকায় অন্যতম। সব ধরনের কাজের সুযোগ রয়েছে এখানে।

আর নিউ ইয়র্কের মত শহরে চাকরির প্রয়োজনে কিংবা লেখাপড়ার খরচ যোগাতে ড্রাইভিং লাইসেন্স একটা বড় অবলম্বন হিসেবে পরিচিত। এই বিবেচনা থেকে নিউইয়র্কের বাংলাদেশি কমিউনিটিতে গড়ে উঠেছে ড্রাইভিং প্রশিক্ষণের ব্যবসা।

নিউ ইয়র্কে ড্রাইভিং লাইসেন্স-এর জন্য লারনিং পারমিট পরীক্ষায় ইংরেজির বাইরে আরবি, স্প্যানিশ, চাইনিজ, কোরীয়, ফরাসি, ইতালীয়, গ্রীক, জাপানিজ, রুশ, আলবেনীয় ও বসনীয় ভাষায় পরীক্ষার সুযোগ আছে।

নিউইয়র্ক সিটি ভোটার অ্যাসিস্টেন্স কমিশনের প্রথম বাঙালি নারী কমিশনার মাজেদা উদ্দিনের আন্তরিক প্রচেষ্টায় জুন মাস থেকে এবারই প্রথম লাইসেন্স পরীক্ষায় সংযুক্ত হতে যাচ্ছে বাংলা ভাষা।

নিউইয়র্ক সিটি ভোটার অ্যাসিস্টেন্স কমিশন কমিশনার মাজেদা উদ্দিন বলেন, ‘২ জুন থেকে টাচ স্কিনে বাংলা চালু করবে এবং ২৯ জুন থেকে বাংলা লিখিত পরীক্ষা চালু করবে। এটা জীবিকা অর্জনের জন্য অনেক বেশি সহায়ক হবে।’

গাড়ি চালনার লাইসেন্স পরীক্ষায় বাংলার সংযুক্তির খবরে ইংরেজিতে দুর্বল প্রবাসী বাংলাদেশিরা দেখছেন নতুন আশার আলো। তারা বলেন, যারা ইংরেজিতে দুর্বল তাদের জন্য বাংলায় পরীক্ষা দেওয়া অনেক সহজ হবে।

আগামী দিনে যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব পরীক্ষাতেও বয়স্ক বাঙালি বাবা মায়ের জন্য বাংলা চালু হবে এখন এমন সুখবরের অপেক্ষায় আছেন প্রবাসী বাংলাদেশিরা।