2018-01-25 11:16:42a

অরুন্ধতী ফেরত দিচ্ছেন জাতীয় পুরস্কার

আইএনবি ডেস্ক: ভারতে ক্রমবর্ধমান অসহিষ্ণুতার জেরে খুনের প্রতিবাদে এবার জাতীয় পুরস্কার ফেরত দিচ্ছেন বুকার পুরস্কারজয়ী অরুন্ধতী রায়। ১৯৮৯ সালে ‘ইন হুইচ অ্যানি গিভস ইট দোজ ওয়ানস’ ছবিটির জন্য সেরা চিত্রনাট্যের পুরস্কার জয় করেছিলেন তিনি।

ইন্ডিয়ান এক্সপ্রেস সংবাদপত্রে লেখা একটি কলামে অরুন্ধতী বলেছেন, তিনি জাতীয় পুরস্কার ফেরত দিচ্ছেন।

দেশের সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে তিনি লিখেছেন, ‘অসহিষ্ণুতা’ বললে কম বলা হয়। দেশের একটা অংশের মানুষকে আতঙ্ক দিন কাটাতে হচ্ছে। তারা আতঙ্কিত কখন কিংবা কারা তাদের ওপরে হামলা চালাবে।

উল্লেখ্য, গত কয়েক মাস ধরেই দেশে একটা অসিষ্ণুতার বাতাবরণ সৃষ্টি হচ্ছে বেশ কয়েকটি ঘটনার পরিপ্রক্ষিতে। উত্তরপ্রদেশের দাদরিতে এক ব্যক্তিকে পিটিয়ে মারা হয় তার বাড়িতে গো মাংস থাকার অভিযোগ তুলে। যদিও পরে দেখা যায় তার বাড়ির ফ্রিজে ছিল পাঁঠার মাংস।

ট্রাকে চাপিয়ে গরু পাচার করছে এই অভিযোগে জম্মুতে ১৯ বছরের এক ট্রাক চালককে লক্ষ্য করে পেট্রোল বোমা মারা হয়।সেই আঘাতই তার মৃত্যু হয়।এরকম একাধিক ঘটনা ঘটেছে যা আমাদের দেশের সেক্যুলার চরিত্রের ওপর কালি লেপে দিয়েছে।অবশ্য তারো অনেক আগে দিল্লি বিধানসভা নির্বাচনের সময়ে একের পর এক চার্চে হামলা চালানো হয়। তিলকপুরীতে একটি চার্চে আগুনও দেয়া হয়।  খবর: টাইমস অব ইন্ডিয়া।

 

সময়:১৮:০২,

কামাল/জুবায়ের/**