2018-01-17 06:13:23p

রেকর্ড ভেঙেই চলেছেন কোহলি

আইএনবি ডেস্ক: ব্যাটসম্যান হিসেবে অনেকদিন ধরেই একের পর এক রেকর্ড ভেঙে চলেছেন বিরাট কোহলি। তবে শুধু ব্যাটসম্যান হিসেবেই নন, অধিনায়ক হিসেবেও এখন অনন্য তিনি। নাগপুরে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ইনিংসে সেঞ্চুরি করে অধিনায়ক হিসেবে নতুন অর্জন যোগ হলো কোহলির ভাণ্ডারে। সব সংস্করণ মিলিয়ে অধিনায়ক হিসেবে এক পঞ্জিকা বর্ষে সবচেয়ে বেশি শতক এখন কোহলির দখলে।

নাগপুরে করা শতক দিয়ে এই পঞ্জিকা বর্ষে কোহলির শতক সংখ্যা ১০। যা অধিনায়ক হিসেবে সর্বোচ্চ। এর আগে ৯ টি নিয়ে শতক নিয়ে সবার ওপরে ছিলেন রিকি পন্টিং ও গ্রায়েম স্মিথ। ২০০৫ ও ২০০৬ সালে পরপর দুই বছর এই কীর্তি গড়েন সাবেক অস্ট্রেলিয়ান অধিনায়ক পন্টিং। আর সাবেক দক্ষিণ আফ্রিকান অধিনায়ক গ্রায়েম স্মিথ তার ৯ সেঞ্চুরি করেন ২০০৬ সালে।
এছাড়া এই শতক দিয়ে নতুন একটি ভারতীয় রেকর্ডও নিজের করে নিলেন কোহলি। ভারতের অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি ১২ টেস্ট শতক এখন কোহলির দখলে। এর আগে অধিনায়ক হিসেবে ভারতীয়দের মধ্যে সবচেয়ে বেশি শতক ছিল সুনীল গাভাস্কারের ১১টি শতক। অবশ্য সব দেশ মিলিয়ে অধিনায়ক হিসেবে সর্বোচ্চ সেঞ্চুরির তালিকায় এখনো অনেকটা পিছিয়ে আছেন কোহলি। এখন পর্যন্ত অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি ২৫ টি শতকের মালিক সাবেক প্রোটিয়া অধিনায়ক গ্রায়েম স্মিথ।
আইএনবি: এমটি