2018-01-17 01:40:07a

চীনের স্মার্ট মোবাইলে ফের গুগল ম্যাপ

প্রযুক্তি ডেস্ক:প্রযুক্তিভিত্তিক প্রতিষ্ঠান গুগলের উদ্ভাবিত নেভিগেশন সফটওয়্যার বিশ্বের বিভিন্ন দেশে দেখা গেলেও চীনে বেশ কড়াকড়ির মধ্যে ছিল। ডেস্কটপ কম্পিউটারে গুগল ম্যাপের সুবিধা মিললেও গত আট বছরে স্মার্ট ফোনে তা ছিল না। চীনের মানুষেরা এতদিন গুগল প্লে স্টোরে এই অ্যাপটি নামানোর সুযোগ পেতেন না।

তবে এখন থেকে আর সেই অতৃপ্তি থাকবে না চীনের গুগল ম্যাপ ব্যবহারকারীদের। মঙ্গলবারই চীনের জন্য বিশেষ এই অ্যাপ উন্মোচন করেছে গুগল। দীর্ঘ ৮ বছর পর স্মার্ট ফোনের জন্য আবারও অ্যাপ সুবিধা দিচ্ছে গুগল।

শুধু অ্যান্ড্রয়েড’এই নয়, চীনের আই ফোন ব্যবহারকারীদের জন্যও নিজেদের নেভিগেশন সফটওয়্যার ছেড়েছে গুগল। অবশ্য চীনের স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছিল, চীনের জন্য বেশ কিছু সুবিধা বাদ দিয়ে অ্যাপটি ছাড়া হয়েছে। কিন্তু গুগলের দাবি, সব দেশের মতোই সুবিধা রয়েছে গুগলের এই অ্যাপটিতে।

অবশ্য ব্রিটিশ সংবাদ সংস্থা রয়টার্সের এক প্রতিবেদক জানিয়েছেন, চীনের অনেক স্থানেই এই অ্যাপ ডাউনলোড করা যাচ্ছে না। এছাড়া যাদের স্মার্ট ফোনে গুগল অ্যাপ ডাউনলোডের সুযোগ হয়েছে, তাদের অভিযোগ ন্যাভিগেশন সুবিধা নিতে গেলেই সফটওয়্যারটিতে গণ্ডগোল হচ্ছে।

তারা বলছেন, গুগল ম্যাপে নেভিগেশন সুবিধা নিতে গেলেই ‘অটোনেভি’ নামের অপর এক সফটওয়্যার ওপেন হচ্ছে। চীনের বহুল ব্যবহৃত এই সফটওয়্যারটি আলিবাবা গ্রুপের। যদিও এই অ্যাপটি গুগল ম্যাপের মতো কার্যকর নয় বলেই জানিয়েছেন রয়টার্সের প্রতিবেদক।

ফেসবুকের মতো গুগলও অনেক দিন ধরেই চীনের বাজারে পুনরায় প্রবেশ করতে চাইছে। সার্চ ইঞ্জিন তো রয়েছেই, সংস্থার ইউটিউব’ও দেখতে পান না চীনের ইন্টারনেট ব্যবহারকারীরা। অবশ্য চীনের কমিউনিস্ট সরকারের সিদ্ধান্তের কারণে অনেক জনপ্রিয় ওয়েবসাইট সেদেশে দেখার সুযোগ নেই।

অবশ্য হালে সেই পরিস্থিতির পরিবর্তন ঘটছে। চলতি মাসেই গুগল কৃত্রিম বুদ্ধিমত্তার উপর ভিত্তি করে নির্মিত একটি গেম চীনের বাজারে এনেছে। এছাড়া গেল ডিসেম্বরে গুগলের প্রধান নির্বাহী কর্মকর্তা সুন্দর পিচাই দেশটির সাইবার স্পেস কর্তৃপক্ষের আয়োজিত একটি অনুষ্ঠানে বক্তব্য রাখার সুযোগ পান। সে সংস্থাটি ইন্টারনেটের ব্যবহারের উপর হস্তক্ষেপ করে থাকে।

আইএনবি:বিভূঁইয়া