2018-01-17 01:39:02a

ফেসবুকের লোকসান ৩৩০ কোটি ডলার

আইএনবি ডেস্ক: বছরের শুরুতেই সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুককে আরও বন্ধুত্বপূর্ণ করে তোলার সিদ্ধান্ত নেয় প্রতিষ্ঠান কর্তৃপক্ষ। ব্র্যান্ড, ব্যবসা ও মিডিয়ার পেজগুলোর পোস্ট কমিয়ে বন্ধুদের দেওয়া স্ট্যাটাস, মন্তব্য, ভিডিও বেশি দেখানোর সিদ্ধান্ত নিয়েছিল ফেসবুক। এতে মানুষের মধ্যে সামাজিক যোগাযোগ বাড়বে, এমনটা মনে করেন ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। এ ব্যাপারে নিজের ব্যক্তিগত ফেসবুক পেজ থেকে গত বৃহস্পতিবার একটি স্ট্যাটাসও দেন তিনি।

আর ওই স্ট্যাটাস কাল হয়ে দাঁড়াল। জাকারবার্গ ওই ঘোষণা দেওয়ার পর এক দিনেই পুঁজিবাজারে ফেসবুকের শেয়ারের দাম ৪ শতাংশ কমে যায়। আর তাতে ফেসবুকের লোকসান হলো প্রায় ৩৩০ কোটি মার্কিন ডলার।

তবে এমন কিছু যে হতে চলেছে তা আগেই জানতেন জাকারবার্গ। তিনি তাঁর স্ট্যাটাসে এ বিষয়ে বলেছিলেন, ‘নিউজফিডে পরিবর্তন এলে আপনারা ব্যবসা, ব্র্যান্ড ও মিডিয়ার পোস্ট কম দেখতে পাবেন। কিন্তু আমি জানি এতে মানুষ ফেসবুকে কম সময় ব্যয় করবে, যা বেশ কিছু বিষয়ে প্রভাব ফেলবে। তবে মানুষ যতটুকু সময়ই ফেসবুক ব্যবহার করবে, সে সময়টা যেন ভালো কাটে, সেটা আমরা নিশ্চিত করব।’

ফেসবুকের হঠাৎ এমন লোকসানের খবরে আঁতকে উঠেছেন এর অংশীদারেরা। তবে ফেসবুক এখনো প্রায় ৫২০ কোটি ডলারের বিশ্বের সবচেয়ে মূল্যবান সামাজিক যোগাযোগমাধ্যম প্রতিষ্ঠান। সেই সঙ্গে মার্ক জাকারবার্গ এখনো পৃথিবীর শীর্ষ দশ ধনীর একজন।