2018-01-13 04:11:45p

কঙ্গোতে বন্যা-ভূমিধসে ৪৪ জনের মৃত্যু |

আন্তর্জাতিক ডেস্ক:বন্যা ও ভূমিধসে ডি আর কঙ্গোতে অন্তত ৪৪ জনের মৃত্যু হয়েছে।দেশটির কর্মকর্তাদের বরাত দিয়ে শনিবার বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।এতে বলা হয়, দেশটির রাজধানী কিনশাসার শান্তিটাউনে বন্যা ও ভূমিধসের ঘটনায় এই প্রাণহানির ঘটনা ঘটে।
প্রাদেশিক স্বাস্থ্য ও সামাজিক বিষয়ক মন্ত্রী ডমিনিক ওয়েললি বলেন, আমাদের কাছে চূড়ান্তভাবে ৪৪ জনের মৃত্যুর তথ্য রয়েছে।’ ইউএন-হ্যাবিট্যোটের সাবেক প্রধান করনেল্লে কানিনর দেওয়া তথ্য অুনযায়ী, কিনশাসার তিন-চতুর্থাংশ মানুষই বস্তি এলাকায় বসবাস করে, যেখানে স্যানিটেশন বা বিদ্যুৎ নেই। গত বুধবার ব্যাপক বৃষ্টি ও ভূমিধসে অনেক ঘরবাড়ি ধ্বংস হয়ে যায়।

কর্তৃপক্ষ বলছে, টানা প্রবল বৃষ্টিপাতের কারণেই বন্যা ও ভূমিধসের সৃষ্টি হয়। তবে এ ঘটনায় এতো মৃত্যু এড়ানো সম্ভব ছিল। কিন্তু দারিদ্রতার কারণে অপরিকল্পিতভাবে গড়ে ওঠা জনকীর্ণ বস্তিুগুলোর কারণেই এতো প্রাণহানির ঘটনা ঘটেছে।

প্রসঙ্গত, আফিক্রার তৃতীয় বৃহত্তম জনসংখ্যার শহর কিনশাসায় প্রায় এক কোটি মানুষের বসবাস। আফ্রিকার সবচেয়ে জনবহুল শহরের তালিকায় শীর্ষ রয়েছে মিসরের রাজধানী কায়রো। এক্ষেত্রে দ্বিতীয় স্থানে রয়েছে লাওস।

আইএনবি:বিভূঁয়া |