09-06-2015

চীনা সাইবার হামলার প্রতিশোধ নেবে আমেরিকা

মার্কিন কংগ্রেস সদস্য পিটার কিং বলেছেন, সাইবার হামলার মাধ্যমে যারা মার্কিন সরকারের ৪০ লাখ কর্মীর তথ্য হাতিয়ে নিয়েছে তাদের বিরুদ্ধে ওয়াশিংটনের ব্যবস্থা নেয়া উচিত।

মার্কিন সরকারের কর্মী ব্যবস্থাপনা দফতরে সাইবার হামলা চালিয়ে হ্যাকাররা দেশটির কর্মরত এবং সাবেক অন্তত ৪০ লাখ সরকারি কর্মীর ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিয়েছে। চলতি সপ্তাহে মার্কিন হোমল্যান্ড সিকিউরিটি ডিপার্টমেন্ট এক বিবৃতিতে জানিয়েছে, মার্কিন সরকারের কর্মী ব্যবস্থাপনা দফতরে সাইবার হামলা চালিয়ে হ্যাকাররা দেশটির অন্তত ৪০ লাখের বেশি সরকারি কর্মীর ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিয়েছে। এভাবে তথ্য হাতিয়ে নেয়ায় মার্কিন সরকারের প্রতিটি বিভাগ ক্ষতিগ্রস্ত হয়েছে। হ্যাকাররা মার্কিন গোয়েন্দা কর্মকর্তাদেরও ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিয়েছে কিনা তা তদন্তকারীদের জন্য একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন হয়ে দেখা দিয়েছে।

চীন এ সাইবার হামলার সঙ্গে জড়িত বলে মার্কিন কর্মকর্তারা দাবি করেছেন। এ ছাড়া, সাইবার হামলা চালিয়ে এর আগে মার্কিন সরকারের এতো বিপুল পরিমাণ তথ্য হাতিয়ে নেয়ার ঘটনা আর ঘটেনি বলে আমেরিকার কর্মকর্তারা জানিয়েছেন।

এ রকম ভয়াবহ সাইবার হামলার পরিপ্রেক্ষিতে আমেরিকা প্রতিশোধমূলক ব্যবস্থা নেবে  কিনা জানতে চাওয়া হলে ফক্স নিউজকে পিটার কিং বলেন, আমার ধারণা তা করা হবে। মার্কিন সরকারি দফতরে সাইবার হামলার চালানোর মূল্য দিতে হবে উল্লেখ করে রিপাবলিকান দলের এ কংগ্রেস সদস্য বলেন, এ জাতীয় ব্যবস্থা ঘোষণা দিয়ে নেয়া হবে না। তিনি আরো বলেন, চীনকে নিয়ে কথা বলা হোক বা না হোক; সাইবার হামলার বিরুদ্ধে কাজ করছে আমেরিকা।

অবশ্য, সাইবার হামলায় চীনের জড়িত থাকার অভিযোগ সরাসরি প্রত্যাখ্যান করেছে বেইজিং। এ জাতীয় অভিযোগকে দায়িত্বজ্ঞানহীন ও অবৈজ্ঞানিক বলে মন্তব্য করেছেন চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র।