সিলেটে কোটি টাকার ভারতীয় চিনির চালানসহ আটক ৫

সিলেট প্রতিনিধি:শুল্ক ফাঁকি দিয়ে ভারত থেকে চোরাই পথে সিলেটে আসা কোটি টাকা মূল্যের লক্ষাধিক কেজির চিনির চালান জব্দ করা হয়েছে। এ সময় চিনির চালানের সঙ্গে জড়িত ৫ জনকে আটক করা হয়।

বৃহস্পতিবার (১১ জুলাই) ভোরে সিলেট মহানগর গোয়েন্দা পুলিশের অভিযানে চিনির চালানটি আটক করা হয়।

জব্দকৃত ৬টি ট্রাকে দুই সহস্রাধিক বস্তার উপরে চিনির চালান আটক করা হয়।

সিলেট মেট্রোপলিটন পুলিশের উপ কমিশনার (মিডিয়া) মোহাম্মদ সাইফুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

অভিযোগ রয়েছে- চিনিসহ ভারতীয় পণ্য চোরাচালানে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের নেতা থেকে শুরু করে যুবলীগ, ছাত্রলীগের নেতাকর্মী- এমনকি স্থানীয় সরকারের বিভিন্ন পর্যায়ের জনপ্রতিনিধিদের নামও উঠে আসছে। সেই সঙ্গে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বিভিন্ন বাহিনীর কতিপয় অসাধু কর্মকর্তাদের সরাসরি মদদে সিলেট সীমান্ত দিয়ে একের পর এক আসছে চিনির চালানসহ ভারতীয় বিভিন্ন পণ্য। কিন্তু সাম্প্রতিক সময়ে পুলিশ চিনি চোরাচালানকাণ্ডে শুধু বাহকদের গ্রেফতার করলেও মূল হোতারা রয়ে যাচ্ছে ধরাছোঁয়ার বাইরেই। ফলে সিলেট সীমান্ত দিয়ে চোরাই পণ্য প্রবেশ আরও বেড়েছে।

আর চোরাকারবারিরা বিভিন্ন পর্যায়ের ব্যক্তি ও কর্মকর্তাকে ‘ম্যানেজ’ করে দিন দিন হয়ে উঠছে অতি বেপরোয়া।

গত ৬ জুন এসএমপির জালালাবাদ থানা এলাকায় ১৪টি ট্রাক ভর্তি ২ হাজার ১১৪ বস্তা চোরাচালানের সবচেয়ে বড় ভারতীয় চিনির চালান জব্দ করা হয়। এ ঘটনায় তুলপাড় সৃষ্টি হয়।

এ ঘটনায় ৪ জন আটক করা হলেও মূল হোতাদের কেউ এখনো ধরা পড়েনি। জব্দকৃত প্রায় পৌণে দুই কোটি টাকা মূল্যের চিনির চালানটি গত ৩ জুলাই আদালত থেকে নিলাম বিক্রি হয়।

কয়েকদিন যেতে না যেতে ফের চোরাচালানের মহোৎসব শুরু হয়।

আইএনবি/বিভূঁইয়া