পর্দা নিয়ে মন্তব্য করায় জাবিতে শিল্পকলার নবনিযুক্ত মহাপরিচালকের পদত্যাগ দাবি

আইএনবি ডেস্ক:পর্দা নিয়ে সংবেদনশীল মন্তব্য ও তাচ্ছিল্যমূলক বক্তব্যের প্রতিবাদে শিল্পকলা অ্যাকাডেমির নবনিযুক্ত মহাপরিচালক জামিল আহমেদের পদত্যাগ দাবি করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা।

বুধবার (১১ সেপ্টেম্বর) সকাল ১১টায় জাবির কেন্দ্রীয় শহিদ মিনার থেকে মূল গেট পর্যন্ত প্রতিবাদ মিছিল করে আবার শহিদ মিনারে এসে সমাবেশে মিলিত হয়। সেখানে প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী বনি আমিনের সঞ্চালনায় শিক্ষার্থীরা এ দাবি জানান।

প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞানের শিক্ষার্থী ওসামা বলেন, দ্বিতীয় স্বাধীনতার পর এ রকম প্রকাশ্যে ইসলামবিদ্বেষী বক্তব্য শিল্পকলা অ্যাকাডেমির মহাপরিচালক পদে বসে তিনি কিভাবে দিতে পারেন? তার এ সাহস কিভাবে আসে? তার সাহসের যোগানদাতা কে বা কারা? আমরা চাই তিনি প্রকাশ্যে তাওবা করবেন এবং পদত্যাগ করবেন।

ফার্মেসি বিভাগের শিক্ষার্থী আহসান হাবিব বলেন, এ দেশের সব মানুষই ধর্মপ্রাণ। বাংলাদেশ ৯০ শতাংশ মুসলিমের দেশ। এ দেশে ইসলামের বিপক্ষে আঘাত আসলে আমরা সহ্য করবো না। তাদের অন্য কোনো পোশাকে সমস্যা নাই। কিন্তু বোরকা ও দাঁড়ি-টুপিতেই তাদের সমস্যা। এ রকম ইসলামোফোবিয়ার বিরুদ্ধে আমরা সবসময় প্রতিবাদ করে যাবো।

প্রাণ রসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞানের শিক্ষার্থী নাদিম মাহিমুদ বলেন, ওয়াজ মাহফিলের বিরুদ্ধে নাটক-গল্প তৈরির কথা বলে তিনি শিয়ালের কাছে মুরগী বর্গা দিতে চান। নাটক সিনেমার মাধ্যমে মেয়েরা অশ্লীল পোশাক পড়বে। তার মাধ্যমে তিনি এবং তার মতো ইসলামবিদ্বেষীরা ইসলামের সৌন্দর্য নষ্ট করবেন।

এর আগে, গত শনিবার (৭ সেপ্টেম্বর) সন্ধ্যায় বেইলী রোডের মহিলা সমিতি মিলনায়তনে বক্তব্য দেন শিল্পকলা অ্যাকাডেমির নবনিযুক্ত মহাপরিচালক জামিল আহমেদ। ‘বিক্ষুব্ধ থিয়েটারকর্মীগণ’ প্লাটফর্ম আয়োজিত এক মতবিনিময় সভায় সমসাময়িক থিয়েটারচর্চা নিয়ে নানা কথা বলেন তিনি।

সেখান তিনি বলেন, ‘আমরা কীভাবে ওয়াজ-মাহফিলের বিরুদ্ধে আমাদের নাটকটাকে আরও জোরদার করতে পারি। এ কাজগুলো করতে হবে আমাদের। আমাদের অভিনয়ের মান, প্রযোজনার মান বাড়াতে হবে।’

তিনি আরও বলেন, ‘কেন ২০২৪ সালেও মেয়েদের বোরকা পরতে হবে? তারা আমাদেরকে কনভিন্সড করবে যে, কেন ২০২৪ সালে শরীয়তি রাষ্ট্রব্যবস্থা দরকার? কোরআনে তো আমাদের দৃষ্টিকে সংযত করার কথা বলা আছে। আমি যদি দৃষ্টিকে সংযত করি, তাহলে নারীকে কেনো মাথায় বোরকা দিতে হবে।’

আইএনবি / বিভূঁইয়া